13/06/2026
আসসালামু আলাইকুম - আমার হাত পা কাঁপছে এই লিখা লিখতে, তাও লিখতে হচ্ছে:
আপনাদের একটা দু:খের/ কষ্টের সংবাদ দিতে চাই। Unfortunately আগামী ১৬ তারিখ থেকে আমরা ভাইভ বন্ধ করে দিতে বাধ্য হচ্ছি।
এর কারণ?
ব্যবসায় লস হচ্ছে? হুম, ভাইভ কখনোই আহামরি লাভের ধান্দা নিয়ে বানানো হয়নি এবং প্রায় পুরোটা সময় Breakeven এ ছিলো। এই যে ভাইভ বন্ধ হয়ে যাচ্ছে কোন এক্স এম্পলয়ী, সেলার, সাপ্লাইয়ার কিংবা কেউ বলতে পারবে না, আমাদের থেকে এক টাকা পাবে।
বন্ধ হওয়ার মূল কারণ? বাড়িওয়ালা ভাইভের জায়গায় গ্যারেজ ভাড়া দিতে চায়। আমরা অনেক চেষ্টা করেছি, এমন না আমরা ভাইভের ভাড়া কম দিতাম, কিংবা টাকা দিতাম না। উনি গ্যারেজ ভাড়া দিতে চান, উনারা সবাই মোটরসাইকেল টাইপের ব্যবসায় যুক্ত, বাড়িওয়ালা সাহেবের ভাই পাঠাও চালান/ চালাতেন, তাই এখন উনাদের মতে গ্যারেজ ভাড়া বেস্ট সলিউশন। অনেক অনুনয় বিনয় হয়েছে আমরা টিকিয়ে রাখতে পারিনি - এইটা মূলত উনাদের বাবাদের বাড়ি, উনারা ভাড়া দেন আরকি।
ভাইভের কি অন্য কোন ব্রাঞ্চ হবে না? এইটা আপনাদের উপর ডিপেন্ড করে। আপনাদের মধ্যে যদি কেউ ভাইভ ব্র্যান্ডটা কিনে নিয়ে নিজে বিল্ড করতে পারেন আস্তে আস্তে, মানুষকে সুস্থ থাকার স্পেস দিতে পারেন, ক্যাফে ব্যবসা নিয়ে ইন্টারেস্টেড থাকেন। তাহলে আপনারা কেউ নিয়ে করতে পারেন। ভাইভ ব্র্যান্ড বিক্রি মানে চেয়ার টেবিল বিক্রি না, চেয়ার টেবিল গ্যারেজের ওরা কিনে নিবে। ভাইভ চেয়ার, টেবিল আর খাবারে সীমাবদ্ধ ছিলো না এইটা আপনারাও জানেন, আমরাও একইভাবে বানাইনি।
কত দামে বিক্রি হবে? এইটা আলোচনা সাপেক্ষ কিন্তু আনুমানিক মিনিমাম ৪০ লাখের উপরে। কেন ৪০ লাখ? আমরা PE Multiple এ রেভিনিউ multiple ধরে বলছি আর এই পুরো proceed টা ইনভেস্টরদের কাছে যাবে আর কয়েকজন এক্স এম্পলয়ীদের কাছে। এই ৪০ লাখ, ৮০ ও হতে পারে depending on demand of buyers/ acquirers.
ভাইভ কয় তারিখ বন্ধ হচ্ছে? ইনশাল্লাহ - ১৬ তারিখ রাত ১২ টায়। ইনশাল্লাহ বললাম, কারণ চোখ ভিজে আসছে লিখতে লিখতে - তাই নিজেদের একটু সাহস দিলাম।
আমরা কাদের কাছে ভাইভ বিক্রি করবো? অবশ্যই আমাদের মতো কারো কাছে, যারা arts বুঝে, গল্প বুঝে, Study Cafe concept বুঝে - তাদের কাছে।
কিভাবে ব্র্যান্ডটা কিনতে পারেন?
এক. হয়তো আমাদের সাথে ডিরেক্ট WhatsApp এ যোগাযোগ করে। 01751-202119
দুই. যদি আমাদের ফাউন্ডারদের চিনে আপনার পরিচিত কেউ তাহলে ওদের সাথে কানেক্ট হয়ে।
যাক, আর লিখতে পারতেছি না, কেন এতদিন আমরা চুপ হয়েছিলাম? মার্কেটিং করি নাই? কারণ আমরা এই বাড়ির সাথে ইন্টেরিয়র কোয়ালিটি ধরে রাখতে পারতেছিলাম না + বাজারের অবস্থার সাথে প্রাইসিং মিলাতে পারছিলাম না, সো, এমন কিছুর মার্কেটিং দরকার নাই - যা আসলে অনেক সীমাবদ্ধতায় পার করছে।
দোয়া করবেন আমাদের জন্য, ভালো থাকবেন, ক্ষমা করবেন যদি আপনার আশা না পূরণ করতে পারি আমরা।
বিশেষ দৃষ্টব্য: আমাদের ফাউন্ডাররা একজন ভিসিতে জব করেন আরেকজন প্রডাক্ট ম্যানেজার, যদি কেউ ভাইভ থেকে এক টাকা বাকী পান, আমাদের জানাবেন। নরমালি এইসব ব্যবসা বন্ধ হওয়ার সময়, এম্পলয়ীদের বেতন মেরে দেওয়া হয়, সাপ্লাইয়ারদের সাথে যোগাযোগ অফ হয়ে যায়, যা তা অবস্থা। আমরা জানি কিভাবে সুন্দর করে বন্ধ করতে হয়- কোন ডিউ না রেখে।
ধন্যবাদ। আর ১৬ তারিখের আগে যারা ভাইভ ঘুরে যেতে চান, শেষবারের মতো - ঘুরে যেতে পারেন। অত বেশি expectations রাখিয়েন না, কারণ শুধু ২ জন আপু কাজ করবেন, বাকীদের আমরা অলরেডি সব বুঝিয়ে দিয়েছে। অন্য জায়গায় জয়েন করেছে, এই দুইজন আপনাদের যতটুকু পারবে - হাসি মুখে আপ্প্যায়ন করবে।
না এইবার শেষ করি...
বিদায়!